BPDB এর বিদ্যুৎ বিলের স্লিপ ঘরে বসে বের করার উপায়

সাধারণত প্রতি মাসের নির্দিষ্ট একটি তারিখে বিদ্যুৎ অফিসের একজন কর্মচারী এসে আমাদেরকে বিদ্যুৎ বিলের স্লিপ দিয়ে যান। যদিও বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ, রকেটের মাধ্যমে বিদ্যুৎ বিলের পরিমাণ জানা যায় কিন্তু বিস্তারিত কিছু জানা সম্ভব হয়না। তাই বিদ্যুৎ বিলের স্লিপের মাধ্যমে আমরা বিদ্যুৎ বিল সম্পর্কে বিস্তারিত জানতে পারি। এছাড়া কোন কারনে বিদ্যুৎ বিলের স্লিপ প্রয়োজন, কিন্তু হারিয়ে ফেলেছেন। চিন্তা করার কিছু নেই। আজকের এই আর্টিকেলে আমি দেখিয়ে দিব কিভাবে আপনি BPDB এর বিদ্যুৎ বিলের স্লিপ ঘরে বসে বের করতে পারবেন। 

BPDB এর বিদ্যুৎ বিলের স্লিপ ঘরে বসে বের করার উপায়।

আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে এমন একটি উপায় সম্পর্কে বলবো যার মাধ্যমে আপনি খুব সহজে আপনার ঘরে বসে বিদ্যুৎ বিলের স্লিপ সহজেই পেয়ে যাবেন। যার মাধ্যমে সবার আগে জানতে পারবেন আপনার কত টাকা বিল এসেছে ও তা পেমেন্টের শেষ সময় কখন। এই পোষ্টের মাধ্যমে আপনি শুধুমাত্র বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড তথা BPDB এর বিদ্যুৎ বিলের স্লিপ বের করতে পারবেন।



ধাপ - ০১ : প্রথমে নিচের দেওয়া লিংকে ক্লিক BPDB এর মূল ওয়েবসাইটে চলে আসুন। (পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন)

ধাপ - ০২ : ওয়েবসাইটটিতে আসার পর এখানে আপনি তিনটি বক্স দেখতে পাবেন। একটি হলো Consumer No। এখানে আপনার কনজিউমার নাম্বারটি দিয়ে দিন। এবার আপনি হয়তো ভাবছেন কীভাবে আপনি এটি পাবেন। আপনার ঘরে থাকা পুরাতন যেকোনো একটি বিদ্যুৎ বিল হাতে নিয়ে দেখুন উপরে ডানপাশে দেখুন Consumer No নামে একটি অপশন আছে। এখান থেকে কনজিউমার নং টি দেখে নিন। তারপর এখানে ওই কনজিউমার নম্বরটি দিয়ে দিন।

BPDB বিদ্যুৎ বিলের স্লিপ অনলাইন থেকে সংগ্রহ করে নিন
ধাপ - ০৩ : দ্বিতীয় যে ঘরটি আছে এটি হলো Location Code। এখানে আপনার এরিয়া কোড দিয়ে দিতে হবে। এই এরিয়া কোডটিও আপনি আপনার পুরাতন বিদ্যুৎ বিল থেকে পেয়ে যাবেন। বিদ্যুৎ বিলের উপরে ডানপাশে দেখুন এই Location Code টা দেওয়া আছে।



ধাপ - ০৪ : তিন নাম্বার ঘরে আপনি যে মাসের বিল পেতে চান ওই মাস সিলেক্ট করে দিন। বর্তমান সময় যদি জুলাই মাস হয়ে থাকে তাহলে আপনি জুলাই মাস সিলেক্ট করে দিন।

BPDB বিদ্যুৎ বিলের স্লিপ অনলাইন থেকে সংগ্রহ করে নিন

ধাপ - ০৬ : এই তিনটি বক্স ফিলাপ করার পর নিচের Generate Report বাটনে ক্লিক করুন। সাথে সাথে আপনার বিদ্যুৎ বিলের স্লিপ ডাউনলোড হয়ে । এবার এখান থেকে দেখে নিতে পারবেন আপনার বিদ্যুৎ বিল কত টাকা হয়েছে এবং এটি পরিশোধের শেষ সময়ে কখন তা জানতে পারবেন। এভাবে আপনি খুব সহজে আপনার ঘরে থাকা মিটারের বিদ্যুৎ বিলের স্লিপ বের করে নিতে পারবেন অনায়াসে।



আশা করি বুঝতে পারছেন, তারপরও যদি বুঝতে কোন সমস্যা হয়ে থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আর এরকম নিত্যনতুন টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন। 

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments