বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম। Bkash Bidyut Bill Payment System

একটা সময় ছিল যখন মানুষ বিদ্যুৎ (palli bidyut bill) বিল পরিশোধ করার জন্য সারাদিন বিদ্যুৎ অফিসে গিয়ে দাঁড়িয়ে থাকতে হতো। কিন্তু বর্তমানে বিদ্যুৎ ই-সেবা ব্যবস্থার মাধ্যমে ঘরে বসেই মানুষ খুব সহজে মোবাইল ব্যাংকিং বিকাশ এর মাধ্যমে বিদ্যুৎ বিল প্রদান করে থাকে। কিন্তু অনেকেই জানে না যে, কিভাবে বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয়। তাই আজকের এই পোস্টে আমরা আলোচনা করব কিভাবে বিকাশের মাধ্যমে ঘরে বসে বিদ্যুৎ বিল প্রদান করতে হয়। 

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বর্তমানে মোবাইল ব্যাংকিং কার্যক্রম আমাদের জীবন যাত্রাকে অনেক সহজ করে দিয়েছে। বিশেষ করে বিকাশ মোবাইল ব্যাংকিং । তারই ধারাবাহিকতায় বিকাশ নিয়ে এসেছে ‘পে বিল’ সার্ভিস। এখন ‘Pay Bill’ সার্ভিসের মাধ্যমে খুব সহজে ঘরে বসেই online palli bidyut bill বিকাশ করতে পারবেন অনায়াসে। প্রথমে বলে রাখি পল্লী বিদ্যুৎ বিল বিকাশ করার নিয়ম খুব সহজ। আপনি চাইলে দুই ভাবে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। আপনাদের সুবিধার জন্য  নিচে দুইটি পদ্ধতিই দেখিয়ে দেওয়ার চেষ্টা করব।

বিকাশ অ্যাপ থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম :

যদি আপনার আগে থেকে বিকাশ অ্যাপ না থাকে তাহলে নিচের দেওয়া লিংকে ক্লিক করে Bkash App টি ডাউনলোড ‍করে নিন। 



This Timer Code

Toki Unlimited
File Type: Bkash Apk
If Download Does Not Start Then Inform Us On Contact Us Page Of This Blog

এখন নিচের ধাপ গুলো অনুসারণ করুন :

ধাপ - ১ : প্রথমে আপনি নিজের স্মার্টফোন থেকে বিকাশ অ্যাপটি ওপেন করে লগইন করে নিন।

ধাপ - ২ : লগইন করার পরে বিকাশ হোমপেজ থেকে পে বিল অপশনে ক্লিক করুন।


ধাপ - ৩ : পে বিল অপশনে ক্লিক করার পরে বিদ্যুৎ লেখা অপশনে ক্লিক করলে নিচে দেখতে পাবেন Palli Bidyut (Postpaid) অপশন, সেখানে ক্লিক করুন।





ধাপ - ৪ : Palli Bidyut (Postpaid) অপশনে ক্লিক করার পরে নতুন একটি পেজ চালু হবে। সেখানে আপনার বিদ্যুৎ বিলের মাস এবং বিদ্যুৎ বিলে থাকা এসএমএস একাউন্ট নম্বর লিখে নিচে থাকা পে বিল করতে এগিয়ে যান অপশনে ক্লিক করুন।



ধাপ - ৫ : আপনার বিদ্যুৎ বিলের এসএমএস একাউন্ট নম্বর সঠিক থাকলে পরবর্তী পেজে বিদুৎ বিলের তথ্য গুলো দেখতে পারেন। যেমন: বিল পরিশোধের শেষ তারিখ এবং বিলের পরিমান। এবার পরের ধাপে চলে আসুন।

ধাপ - ৬ : পরের পেজে বিকাশ একাউন্টের পিন নম্বর দিয়ে ট্যাপ করুন। কয়েক সেকেন্ডের মধ্যে আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করার একটি নেটিফেকশন পেয়ে যাবেন।

মনে রাখবেন, আপনার বিদ্যুৎ বিলের সুরক্ষার জন্য বিদ্যুৎ বিল পরিশোধ করার পরে যে ট্রানজেকশন আইডি নম্বর দেওয়া হবে সেটা বিদ্যুৎ বিল কপির উপর লিখে রাখুন। এর ফলে, ভবিষ্যতে বিল পেমেন্ট করার সঠিক তথ্যটি যেকোন সমস্যা হলে প্রমান করতে পারবেন।

মোবাইলে USSD ডায়াল করে বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম :

ধাপ - ০১ : প্রথমে আপনি *২৪৭# ডায়াল করবেন।

ধাপ - ০২ : একটি ম্যানু চলে আসবে, ম্যানু থেকে আপনি ৫ নাম্বরে থাকা Pay Bill এ ক্লিক করবেন।

ধাপ - ০৩ : প্রথমেই থাকা Electricity সিলেক্ট করুন।

ধাপ - ০৪ : ১ চেপে Palli Bidyut সিলেক্ট করুন।



ধাপ - ০৫ : তারপর Make Payment সিলেক্ট করুন।

ধাপ - ০৬ : ১ চেপে একাউন্ট নাম্বার সিলেক্ট করুন। 

ধাপ - ০৭ : পল্লিবিদূত বিলে উল্লেখিত ‍এসএমএস নিাম্বারটি দেন।

ধাপ - ০৮ : বিলের মাস ও বছর দিন।

ধাপ - ০৯ : পল্লিবিদ্যূত বিলে উল্লেখিত এমাউন্ট নাম্বার দিন।

ধাপ - ১০ : Pin number দিয়ে সাবমিট করলেই বিল (bill) দেওয়া হয়ে যাবে। 

আপনার কাজ শেষ। এখন আপনার Mobile ফোনে দুইটা SMS আসবে। প্রথমটি আপনার Request গ্রহণ করা হয়েছে তা জানাবে এবং দ্বিতীয়টিতে আপনার bill পরিশোধ সম্পন্ন হয়েছে জানিয়ে একটি TRX ID লেখা থাকবে। এখন আপনি সেই TRX ID নাম্বারটি আপনার সেই মাসের বিলের উপর Bill পরিশোধের তারিখ সহ লিখে রাখুন।একজন Bkash গ্রাহক এক মাসে সর্বোচ্চ পাঁচবার পল্লী বিদ্যুৎ Bill প্রদান করতে পারবেন। এসএমএস একাউন্ট নাম্বারধারী প্রত্যেক পল্লী বিদ্যুৎ কাস্টমার Bill copy কিংবা সংশ্লিষ্ট কাগজপত্রে উল্লিখিত ৬ ডিজিটের কাস্টমার আইডি নাম্বার দিয়ে Pay bill ট্রানজেকশন করতে পারবেন। 

Bkash গ্রাহকদের সুবিধাসমূহ :

১) একজন বিকাশ (Bkash) গ্রাহক এক মাসে সর্বোচ্চ পাঁচবার পল্লী বিদ্যুৎ বিল (bill) প্রদান করতে পারবেন।

২) বিকাশ দিয়ে যেকোনো সময়, যেকোনো জায়গা হতে যেকেনো ধরনের Bill সহজেই প্রদান করতে পারবেন।

৩) Bill প্রদান করার জন্য গ্রাহককে বিলার নির্ধারিত Point উপস্থিত থাকতে হবে না।



৪) Bkash Payment প্রদান করার পূর্বেই আপনার বিলের Amount এবং স্ট্যাটাস Check বা বিকাশ বিদ্যুৎ বিল চেক করা যাবে।

৫) SMS একাউন্ট নাম্বারধারী প্রত্যেক পল্লী বিদ্যুৎ কাস্টমার Bill copy কিংবা সংশ্লিষ্ট। কাগজপত্রে উল্লিখিত ৬ ডিজিটের Castomer আইডি নাম্বার দিয়ে Pay Bill Transition করতে পারবেন।  

আশা করি, আপনাদের বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম Post টি একটু হলেও উপকারে এসেছে। আপনাদের দীর্ঘায়ু কামনা করছি।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments