যেসব কারণে আপনার প্রিয় ব্লগটি Delete হয়ে যেতে পারে । Blogger tips and tricks

কেউই চায় না যে, তার দীর্ঘ দিনের পরিশ্রমে গড়ে তোলা ব্লগটি কোন কারনে ডিলিট হয়ে যাক। গুগলও চায়না তারা কারো ব্লগ ডিলিট করে দিতে। ব্লগারের নিজস্ব কিছু নিয়ম নীতি রয়েছে যে গুলি আপনাকে অবশ্যই মেনে চলতে হবে। কিন্তু যখন কেউ তাদের Content Policy ও Term Of Service ভঙ্গ করে কোন কাজ করে তখন তারা ব্লগটি ডিলিট করতে বাধ্য হয়। 

যেসব কারণে আপনার প্রিয় ব্লগটি Delete হয়ে যেতে পারে


কপি করা কনটেন্ট :

গুগল চায় প্রত্যেক ব্লগাররা যেন ইউনিক পোস্ট লিখে। কেউ যেন অন্য কারো পোস্ট হুবোহু কপি করে ব্যবহার না করে। আপনি যদি কারো অনুমতি ছাড়া অন্য কারো ব্লগ হতে কোন কনটেন্ট কপি করে আপনার ব্লগে চালিয়ে দেন তাহলে গুগল রোবট আপনার ব্লগটিকে নকল ব্লগ হিসেবে শনাক্ত করবে। তাছাড়া যার ব্লগ হতে আপনি কনটেন্ট কপি করেছেন সে যদি Blogger DMCA এর মাধ্যমে অভিযোগ করে তাহলে উক্ত পোষ্টটি যেকোন সময় গুগল ডিলিট করাসহ আপনার ব্লগটিও ডিলিট করে দিতে পারে। 

স্প্যাম:

গুগল সবচেয়ে বেশী যে জিনিসটি অপছন্দ করে সেটি হচ্ছে Spam । অনেকেই আছেন Spamming এর মাধ্যমে Black Hat SEO পন্থা অবলম্বন করে তাদের ব্লগটিকে সার্চ ইঞ্জিনের সবার শীর্ষে নিয়ে আসতে চান। ফলে দেখা যায় গুগল রোবট তাদের ব্লগটিকে Spam লিষ্টে ফেলে দেয়। আর এধরনের ব্লগ গুগল যেকোন সময় ডিলিট করে দিতে পারে।



অবৈধ উপায়ে ভিজিটর বাড়ানো :

অবৈধ উপায় অবলম্বন করে ব্লগে ভিজিটর নিয়া আসা, যা গুগল কখনো সাপোর্ট করে না, কেননা তা সম্পূর্ণ গুগল আইনের বিরুদ্ধে চলে যায় । আর এসব কাজ করলে আপনার প্রিয় ব্লগটি যেকোন সময় ডিলেট হয়ে যেতে পারে।

গোপনীয়তা লঙ্ঘন :

ব্লগে কখনো কারো ব্যক্তিগত কিছু অনুমতি ছাড়া ব্লগে শেয়ার করলে এবং উক্ত শেয়ারকৃত তথ্য যদি গুগল Content Policy ও Term Of Service এর বিরুদ্ধে যায় তাহলে গুগল যেকোন সময় আপনার প্রিয় ব্লগটি ডিলেট করে দিতে পারে। তাই ব্লগ লেখার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন।

অবৈধ কার্যক্রম :

এমন কোন প্রকার জিনিস নিয়ে পোষ্ট করবেন না যেটি কোন স্থান বা দেশের আইনে শাস্তিযোগ্য অপরাধ। যেমন-মাদক, ধুমপান ইত্যাদি নেশা জাতিয় জিনিসের প্রতি আকৃষ্ট করার উদ্দেশ্যে কোন কিছু পোষ্ট করা। এ ধরনের কোন পোষ্ট করলে গুগল যে কোন সময় আপনার ব্লগটি ডিলিট করে দিতে পারে।

বিরূপ মন্তব্য :

কোন ব্যক্তি বা প্রতিষ্টানকে নিয়ে কখনো কোন প্রকার উষ্কানীমূলক বা হিংসাত্মক কিছু প্রকাশ করা যাবে না। এমনকি আপনার পাঠকদের মন্তব্য নিয়েও কোন প্রকার উষ্কানীমূলক বা হিংসাত্মক মন্তব্য করা যাবে না। তাহলে গুগল ধরে নেবে যে, আপনি তাদের পলিসি অনুসরণ করছে না অথবা মানছেন না।



ম্যালওয়্যার ও ভাইরাস :

আপনার ব্লগটি যদি কোন কারনে Viruses এ আক্রান্ত হয়ে যায় তাহলে গুগল যে কোন সময় আপনার ব্লগটি ডিলিট করে দিতে পারে। কারণ গুগল চায় সবসময় Viruses ফ্রি থাকতে। ব্লগে বিভিন্ন রকম Third Party Addon, Script, Software ইত্যাদি ব্যবহারের ফলে আপনার ব্লগটি Viruses এ আক্রান্ত হতে পারে। আপনার ব্লগটি ভাইরাসে আক্রান্ত কি না তা এখান থেকে Check করতে পারেন।

শিশু নিরাপত্তা :

আপনি এমন কোন বিষয় নিয়ে লিখবেন না বা শেয়ার করবেন না যেটি শিশুর মানষিক বিকাশে বাধাগ্রস্ত হয়। যেমন- Sexual Content নিয়ে লিখলে যেকোন শিশু Pornography তে আকৃষ্ট হতে পারে। কাজেই এধরনের কোন কনটেন্ট শেয়ার করা যাবে না। এটিও গুগল Policy এর সম্পূর্ণ পরিপন্থি কাজ।

উপরের বিষয়গুলি ভালোভাবে অনুসরণ করার পাশাপাশি গুগল Content Policy ও Term Of Service মেনে চললে কখনই আপনার ব্লগটি ডিলিট হবে না। তাই ব্লগ লেখার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments