ম্যাসেনজারে লগইন থাকা একাধিক আইডি ডিলেট করার উপায় - How to delete multiple login ID in Messenger

বর্তমান সময়ে বিশ্বের অধিকাংশ মানুষ ফেসবুক ব্যবহার করে থাকেন। ফেসবুকের মাধ্যমে মানুষ সরাসরি কথা বলতে পারে না, তার জন্য প্রয়োজন ম্যাসেনজার অ্যাপের। প্রতি নিয়ম মানুষ ফেসবুক আইডি নতুন করে খোলছে, যার অন্যতম কারণ হচ্ছে নানা কারণে আগের আইডি নষ্ট হয়ে যাচ্ছে অথবা আমরা নিজেরাই কোন সমস্যার কারণে ডিলিট করে দেই। 

ম্যাসেনজারে লগইন একাধিক আইডি ডিলেট করার পদ্ধতি

এছাড়াও আমরা অনেক সময় আমাদের মোবাইল থেকে ফেসবুক ও ম্যাসেনজারে একের অধিক একাউন্ট লগইন করে থাকি। যার ফলে আমাদের ফেসবুক ও মেসেন্জারে একাউন্টগুলো সেভ হয়ে যায়। তাই আমরা যখন ম্যাসেনজারে প্রবেশ করি তখন দেখা যায় Switch Account অপশনে একাউন্ট গুলো দেখা যায়। কিন্তু ফেসবুক থেকে আইডি ডিলিট করে দিলেও দেখা যায় উক্ত ডিলিট আইডি আমাদের ম্যাসেনজারের Switch account অপশনের সাথে যুক্ত থাকে। যা অনেকে ডিলিট করতে পারে না। আজকের এই পোস্টে আমরা আলোচনা করব কিভাবে আপনি আপনার ম্যাসেন্জারে লগইন থাকা একাধিক আইডি ডিলেট করতে পারবেন।

আপনি যদি অতিরিক্ত একাউন্ট রিমুভ বা ডিলেট করতে চান তাহলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন। 

>

পদ্ধতি - ১ :

প্রথম পদ্ধতি একদমই সিম্পল । আপনি সরাসরি ম্যাসেনজারে চলে আসুন। তারপর messenger app এর উপরে থাকা আপনার প্রোফাইল পিকচারের উপর ক্লিক করুন। তারপর Switch Account বা Manage accounts অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সকল একাউন্ট দেখা যাবে। এখানে একটা জিনিস খেয়াল করুন আপনি বর্তমানে যে একাউন্টটি লগইন অবস্থায় আছেন ওই আইডির পাশে টিক মার্ক দেয়া আছে। বাকি একাউন্টগুলোর পাশে কিছু থাকবে না। এবার আপনি যে অ্যাকাউন্টটি ম্যাসেন্জার থেকে রিমুভ করতে চান তার উপর ক্লিক করুন। তাহলে রিমুভ বা ডিলেট করার অপশন পাবেন। রিমুভ বা ডিলেট অপশনে ক্লিক করুন। তাহলে আপনার আপনার ওই আইডিটি ম্যাসেন্জার অ্যাপ থেকে রিমুভ বা ডিলিট হয়ে যাবে। যদি এভাবে ডিলিট না হয় তাহলে ২য় পদ্ধতিটি অনুসরণ করুন।



পদ্ধতি - ২ :

যদি আপনার ম্যাসেন্জার আইডি মোবাইলে সরাসরি সেইভ হয়ে থাকে তাহলে আপনি প্রথম পদ্ধতি অনুসরণ করে সমস্যার সমাধান করতে পারবেন না অর্থাৎ আপনার আইডি রিমুভ করতে পারবেন না। আপনি যখন আপনার আইডি রিমুভ করার জন্য ডিলিট বাটনে ক্লিক করবেন তখন  নিচের মত একটি ম্যাসেজ দেখতে পাবেন।

"This account is also logged into facebook on this device you'll need to log out."


এর অর্থ হলো আপনার এই একাউন্টটি এই মোবাইলের ফেসবুকে লগইন করা আছে। তাই আপনাকে এটা লগ আউট করে নিতে হবে। এবার আপনি হয়তো ভাবছেন। আমার ফেসবুক অ্যাপে তো বর্তমানে এই একাউন্টটি লগইন করা নাই। তাহলে কেন এমন ম্যাসেজ দেখাচ্ছে।যদিও এই মুহুর্তে আপনার আইডিটি ফেসবুকে লগইন করা নাই। কিন্তু আপনি যে আগে ফেসবুকে লগইন করেছেন তাই এমনটা দেখাচ্ছে। এর জন্য আপনাকে যেতে হবে আপনার ফোনের সেটিংসে। সেটিংস অপশনে আসার পর Accounts নামে একটি অপশন পাবেন। এটাতে ক্লিক করুন। তাহলে আপনার ফোনে লগইন করা সকল গুগল, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইমু সহ আরো অনেক অ্যাপে একাউন্টের লিস্ট দেখতে পাবেন। 


এখান থেকে আগে ফেসবুক অপশনে ক্লিক করুন। তাহলে আপনি ফেসবুকে লগইন করা প্রোফাইলগুলো দেখতে পাবেন। এখান থেকে সব রিমুভ করে দিন। ফেসবুকের একাউন্ট রিমুভ করার পর যদি মেসেন্জার একাউন্ট দেখতে পান তাহলে এটাতেও ক্লিক করুন। একই নিয়মে এখানের একাউন্টগুলোও রিমুভ করে দিন। 




আপনার কাজ শেষ। এবার আপনার মোবাইলের ফেসবুক বা ম্যাসেন্জার অ্যাপে কোন আইডি লগইন থাকবে না। এবার যেই আইডি চালু রাখতে চান ওইটা লগইন করে নিন। তাহলে শুধুমাত্র বর্তমানে লগইন করা আইডিটি আপনি দেখতে পারবেন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

2 Comments

Your comment helps to inspire and motivate a blogger to write something better, so please don't forget to give your feedback after reading each post.