ছবি থেকে ব্যাকগ্রাউন্ড Color Code বের করা উপায়, কেন এই কালার কোড প্রয়োজন ?

কম্পিউটারে কাজ করার সময় আমাদের নানা কারণে কালার কোডের প্রয়োজন হয়ে থাকে। বিশেষ করে Ms Word, Photoshop, Illustrator এর মতো ভারি সফটওয়্যারগুলাতে নিখুত ভাবে কাজ করার জন্যে। কোন কাজে যদি সঠিক কালার প্রয়োগ করতে না পারেন তাহলে কাজের গুরুত্ব অনেকাংশে কমে যায়। তাই যেকোন ছবি থেকে একটি নির্দিষ্ঠ Color সঠিক ভাবে প্রয়োগ করতে হলে প্রথমে আমাদেরকে Color Code বের করে নিতে হবে। আর আপনি যদি এই কাজটি না জেনে থাকেন, তাহলে আজকের এই Article-টি শুধুমাত্র আপনার জন্যে, কেননা আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে ছবি থেকে যেকোন ব্যাকগ্রাউন্ড কালার কোড বের করার সহজ উপায় দেখিয়ে দিব। তো চলুন দেখে নেওয়া যাক।

ছবি থেকে ব্যাকগ্রাউন্ড Color Code বের করা উপায়

মনে করুন আপনি কম্পিউটারের মাধ্যমে বাংলাদেশের একটি পতাকা অংকন করবেন, এক্ষেত্রে সবুজ ও লাল রং ব্যবহার করতে হবে। হয়তো বলবেন, এটাতো সবাই জানে। ঠিক, এটা সবাই জানে। কিন্তু জানে না এই সবুজ ও লাল কালারের সঠিক প্রয়োগ। সহজ ভাবে বলতে গেলে আমরা খালি চোখে সবুজ ও লাল রঙ্গের কিছু দেখলে তাকে সবুজ ও লাল বলি। কিন্তু এই সবুজ ও লাল রঙগুলা কিন্তু বিভিন্ন প্রকার হয়ে থাকে, কিছু রঙ হালকা হয়ে থাকে, কিছু রঙ গাড় হয়ে থাকে। পতাকার জন্যে ব্যবহৃত কালার কোডগুলা হলো - সবুজ #006A4E, লাল #F42A41 - এই কোড ব্যবহারের মাধ্যমে আপনি সঠিক লাল ও  সবুজ কালার পাবেন।



এখন মনে করুন, আপনি কাজ করার সময় আপনাকে একটি ছবি থেকে এমন একটি কালার প্রয়োগ করতে হবে যা আপনি খালি চোখে আইডিয়া করে দেওয়ার পরেও দেখতে পাচ্ছেন কালার কোনো ভাবে মিলছে না। তার জন্যে আপনি কি করবেন। অবশ্যই কালার কোড জানতে হবে, আর এই কালার কোড জানার জন্যে নিচের পদ্ধতিটি অনুসরণ করুন।

ছবি থেকে ব্যাকগ্রাউন্ড Color Code বের করা উপায় :

যেকোন ছবি থেকে কালার কোড বের করতে হলে প্রথমে আমাদের চলে আসতে হবে redketchup.io/color-picker এই ওয়েবসাইটটিতে। সাইটটিতে আসার পর ঠিক এরকম একটি পেজ দেখতে পাবেন, এখান থেকে ব্রাউজ অপশনে ক্লিক করে ছবি সিলেক্ট করুন। (এরকম অনেক ওয়েবসাইট অনলাইনে দেখতে পাবেন)

ছবি থেকে ব্যাকগ্রাউন্ড Color Code বের করা উপায়



ছবি সিলেক্ট করার পর, ছবি থেকে যে কালারের কোডটি বের করতে চাচ্ছেন, উক্ত জায়গায় Mouse Point রেখে ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে নিচের দিকে কালার কোড দেখতে পাবেন।

Photo to Color Code

আশা করি বুঝতে পারছেন, এভাবে খুব সহজে আপনি যেকোন ছবি থেকে সঠিক Color Code বের করে নিতে পারবেন। Mobile ও Computer বিষয়ের যেকোন নিত্যনতুন টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন। দেখা হবে অন্যকোন আর্টিকেলে, সে পর্যন্ত ভালো ও সুস্থ থাকুন। 
আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments