অনলাইনে জিডি করার নিয়ম। জিডি করার উপায় ২০২৪। Online GD Korar Upay

একটা সময় ছিল যখন আমাদের কিছু হারিয়ে গেলে, চুরি হয়ে গেলে অথবা কেউ হুমকি দিলে তার জন্যে সরাসরি থানায় গিয়ে জিডি করতে হতো। কিন্তু বর্তমান সময়ে এসব বিষয়ে আমাদের থানায় না গিয়ে ঘরে বসে অনলাইনের মাধ্যমে খুব সহজে জিডি করে নিতে পারি। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি কিভাবে আপনি ঘরে বসে স্বল্প সময়ে একটি জিডি করবেন। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক। 

অনলাইনে জিডি করার নিয়ম

জিডি করার জন্যে অনলাইনে একাউন্ট তৈরী করার নিয়ম ;

ধাপ - ০১ : জিডি করার জন্যে প্রথমে একটি একাউন্ট তৈরী করে নিতে হবে। তাই  আমাদেরকে gd.police.gov.bd  ওয়েবসাইটটিতে চলে আসতে হবে। ওয়েবসাইটে আসার পর উপরের ডান দিকে থাকা রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করুন। 

অনলাইনে জিডি করার নিয়ম



ধাপ - ০২ : রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করার পর ঠিক এরকম একটি পেজ দেখতে পাবেন। এখানে বলা আছে আপনার হাতে থাকা স্মার্ট ফোনের মাধ্যমে প্লে-স্টোর থেকে জিডি অ্যাপসটি ডাউনলোড করে নিতে। তাই সরাসরি প্লে-স্টোর থেকে জিডি অ্যাপসটি ইন্সটল করে নিন।

অনলাইনে জিডি করার নিয়ম

ধাপ - ০৩ : অ্যাপটি ইনস্টল হয়ে গেলে তা ওপেন করুন। ওপেন করার পর নিচের দিকে থাকা বাম পাশ থেকে নিবন্ধন অপশনে ক্লিক করুন।

অনলাইনে জিডি করার নিয়মঅনলাইনে জিডি করার নিয়ম

ধাপ - ০৪ : এখন প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। রেজিস্ট্রেশন করতে আপনার প্রয়োজন হবে, ভোটার আইডি কার্ড, মোবাইল নাম্বার ও আপনার মুখের স্কিন।




ধাপ - ০৫ : রেজিস্ট্রেশেন সম্পন্ন হয়ে গেলে এখন আবার মূল ওয়েবসাইটে চলে আসুন। ওয়েবসাইটে আসার পর লগইন অপশনে ক্লিক করে লগইন করে নিন। (ধাপ ৬ অনুসরণ করুন)

অনলাইনে জিডি করার নিয়ম

এই ছিল জিডি করার জন্যে প্রাথমিক ভাবে একাউন্ট তৈরী করার নিয়ম। এখন মূল পয়েন্টে আসুন, কিভাবে জিডি করতে হয়। নিচে জিডি করার সম্পূর্ণ নিয়মটি উল্লেখ করা হলো মনযোগসহকারে অনুসরণ করুন।

অনলাইনে জিডি করার নিয়ম :

ধাপ - ০১ : জিডি করতে প্রথমে আমরা আমাদের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিব, (ধাপ ৫ দেখুন)। লগইন সম্পন্ন হলে আপনি ঠিক এরকম একটি পেজ দেখতে পাবেন।

অনলাইনে জিডি করার নিয়ম



ধাপ - ০২ : এখান থেকে আপনি যে বিষয়টিকে কেন্দ্র করে জিডি করবেন তাতে প্রবেশ করে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে দিন। কিছু চুরি হলে অথবা হারিয়ে গেলে গেলে তা কিভাবে চুরি হয়েছে বা হারিয়েছে তার সকল ইনফরমেশন সঠিক ভাবে উল্লেখ করুন। যেমন : কোথায় হারিয়েছে, কখন হারিয়েছে, হারানো ডিভাইসটি কি, ডিভাইসের সাথে সম্পৃক্ত বিষয় ইত্যাদি। 

অনলাইনে জিডি করার নিয়ম

ধাপ - ০৩ : সকল তথ্য দেওয়ার পর, পুনরায় আবার দেখে নিন সব তথ্য সঠিক ভাবে উল্লেখ করেছেন কিনা। যদি মনে হয় সকল তথ্য সঠিক ভাবে দিয়েছেন, তাহলে Final Submit অপশনে ক্লিক করুন। Final Submit অপশনে ক্লিক করার পর আপনি যে মোবাইল নাম্বারটি দিয়েছেন তাতে একটি কোড যাবে, উক্ত কোডটি সাবমিট করুন। সাবমিট করার সাথে সাথে আপনার আবেদন করা সম্পন্ন হয়ে যাবে। 

তারপর আবেদন করা জিডির ২ কপি প্রিন্ট করে আপনার নিকটস্থ থানাতে গিয়ে জমা দিন। তারা আপনার জিডি কপিগুলা নেওয়ার পর তাতে সিল দিয়ে এক কপি উনারা রাখবে অন্য এক কপি আপনাকে দিয়ে দিবে, যাতে একটি মোবাইল নাম্বার লেখা থাকবে এবং বলে দিবে কিছু দিন পর এই নাম্বারে যোাগাযোগ করতে।



আরো বিস্তারিত জানতে : পিডিএফটি দেখুন - ক্লিক করুন....
 
আশা করি বুঝতে পারছেন, কোনো কিছু হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলে এভাবে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে নিজে জিডি করে নিতে পারবেন। এরকম গুরুত্বপূর্ণ যেকোনো টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন।  

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments