পুরাতন ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলা জানলে কখনো ঠকবেন না। Poraton laptop

আপনি যদি একটি পুরাতন ল্যাপটপ কেনার চিন্তা করে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য। কেননা আজকের এই আর্টিকেলে আমি পুরাতন ল্যাপটপ কেনার বিষয়ে কিছু কথা শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনার কাজে লাগবে। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

পুরাতন ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলা জানলে কখনো ঠকবেন না

পুরাতন ল্যাপটপ কেনার আগে আমরা বিভিন্ন ভুল করে থাকি, যার কারণে ঠকতে হয়। কিন্তু আজকের বলা কথাগুলা মেনে আপনি যদি ল্যাপটপ ক্রয় করেন তাহলে আশা করি কখনো পুরাতন ল্যাপটপ কিনে ঠকবেন না।



ল্যাপটপ কেনার আগে গুরুত্ব দিন ল্যাপটপের ব্যাটারি হেলথ কেমন, ব্যাটারি ব্যাকআপ কতক্ষণ। যদি মনে হয় ২-৩ ঘন্টা ব্যাক্আপ দিচ্ছে তাহলে ল্যাপটপ কেনার আগ্রহ করুন। যদি এর চেয়ে কম ব্যাকআপ দেয় তাহলে আমি মনে করি উক্ত ল্যাপটপ না কেনায় উত্তম, তারচেয়ে কম্পিউটার ব্যবহার করা ভালো। 



ব্যাটারি ব্যাকআপ চেক করার পর পর যে বিষয়টি চেক করবেন তা হচ্ছে ল্যাপটপ এর কি-বোর্ড ঠিকঠাক কাজ করছে কিনা। এমন অনেক সময় দেখা যায়, সবগুলা ’কি’ ভালো থাকলেও ১ বা ২ টা ‘কি’ সঠিক ভাবে কাজ করে না। যার জন্যে কাজ করতে অসুবিধা হয়ে থাকে। তাই এমন ল্যাপটপ কেনা থেকে বিরত থাকুন। 


ল্যাপটপ এর গুরুত্বপূর্ণ এই দুটা বিষয় ভালো ভাবে যাচাই করে নিবেন। একটা ল্যাপটপ ও কম্পিউটার এর মধ্যে পার্থক্যের মূল উপাদান হচ্ছে কম্পিউটার একটি স্থানীয় জায়গায় রেখে কাজ করতে হয়। অন্যদিকে ল্যাপটপকে যেখানে খুশি নেওয়া যায়, যদি ল্যাপটপ এর ব্যাটারি ও কি-বোর্ড সঠিক ভাবে কাজ না করে, তাহলে এমন ল্যাপটপ কেন কিনবেন, তারচেয়ে কম্পিউটার ভালো। তাই ল্যাপটপ কেনার সময় এই দুটা জিনিস প্রথমে ভালো করে চেক করে নিবেন। বিশেষ করে, কি-বোর্ডের প্রত্যেকটা কি যাচাই করে নিবেন, ঠিকঠাক আছে কিনা।



এখন চেক করুন, ল্যাপটপ এর ইউএসবি পোর্টগুলা ঠিক আছে কিনা। এই ইউএসবি পোর্টগুলাও খুবই গুরুত্বপূর্ণ। তাই কেনার আগে ভালো ভাবে যাচাই করে নিন। আপনার কাজের ধরণ অনুযায়ী ল্যাপটপ ক্রয় করুন। যে কনফিগারেশন এর ল্যাপটপ প্রয়োজন সেটা কিনুন। ল্যাপটপ এর উপরের বডি দেখুন, কোনো অংশে ভাঙ্গা থাকলে তা কেনা থেকে বিরত থাকুন, কেননা ল্যাপটপ সৌন্দর্য ল্যাপটপ এর বডি। 


এখন আসুন, ল্যাপটপ এর হার্ডডিস্ক, এসএসডি হেলথ যাচাই করে নেওয়া। দেখুন, এমন অনেক ল্যাপটপ আছে, যারা দীর্ঘদিন ব্যবহার করার পর হার্ডডিস্ক ও এসএসডির হেলথ শেষ দিকে চলে আসে, তখন এগুলা পরিবর্তন করতে হয়। তাই কেনার আগে ভালো ভাবে যাচাই করে নিবেন, যদি হেলথ খারাপ হয়, তাহলে বাজেট সে হিসাবে নির্ধারণ করুন, যেন ঠকতে না হয়।



আশা করি বুজতে পারছেন, যদি এই কথাগুলা মেনে ল্যাপটপ ক্রয় করেন, তাহলে ঠকতে হবে না। ল্যাপটপ কেনার আগে সময় দিয়ে যাচাই করে নিন। যদি মনে হয় আপনার ব্যবহারের জন্যে উপযুক্ত তাহলে কিনুন। কেনার পর কোনো সমস্যা হলে কেউ আপনাকে ফেরত দিবে না। আর মনে রাখবেন, মার্কেটে পাওয়া সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কোনো না কোনো সমস্যার কারণে মানুষ বিক্রি করে দেয়। হয়তো খুব কম মানুষ টাকার অভাবে বিক্রি করে কিন্তু অধিকাংশে ল্যাপটপ সমস্যার কারণে বিক্রি করে দেয়।
আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments