ব্লগে নিয়মিত ভিজিটর পাওয়ার উপায়। How to get regular visitors to blog

একটি ব্লগের প্রাণ হচ্ছে ব্লগে আসা ভিজিটররা । যদি আমাদের ব্লগে নিয়মিত ভিজিটর না আসে তাহলে একটা সময় ব্লগ লেখার আগ্রহ আর থাকে না। তবে ব্লগে ভিজিটর নিয়ে আসার জন্য আমাদের প্রথমে ভিজিটরদের ভালো কিছু উপহার দিতে হবে, যাতে ভিজিটরদের উপকারে আসে। 

ব্লগে নিয়মিত ভিজিটর পাওয়ার উপায়

ব্লগে ভিজিটর আসলে আপনি অ্যাডসেন্স এর অনুমোদন পাবেন যার মাধ্যমে আপনি কিছু অর্থ আয় করতে পারবেন। তাই ব্লগে সফল হতে হলে আমাদের প্রয়োজন নিয়মিত অসংখ্য ভিজিটর, আর তার জন্য আমাদের বেশ কিছু কাজ করতে হবে, যা নিচে আলোচনা করা হলো। 

সুন্দর একটা ব্লগের নাম নির্বাচন করা :

একটা ব্লগ বা ওয়েবসাইটের এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সাইটের যথার্থ নাম নির্বাচন করা। আমরা যে বিষয় নিয়ে ব্লগিং করতে চাচ্ছি ঠিক সেই বিষয়ের উপর কেন্দ্র করে আমাদের সাইটের নাম নির্বাচন করতে হবে। যেন সাইটরে নাম দেখে অনলাইনের থাকা মানুষজন বুজতে পারে ব্লগটি আসলে কি নিয়ে গড়ে উঠেছে।



ভালো কোম্পানি থেকে Domain ক্রয় করা :

নাম নির্বাচনের পর ডোমেইন নেম চেক সাইটে গিয়ে দেখুন এই নামে আর কোন সাইট আছে কিনা । যদি উক্ত নামে ইতিমধ্যে কোন ওয়েবসাইট খোলা হয়ে থাকে তাহলে আপনি অন্য কোন নাম নির্বাচন করুণ। যদি নাম নির্বাচন হয়ে যায় তাহলে আপনি বিশ্বসস্থ যেকোন একটি সাইট থেকে ডোমেইন ক্রয় করে নিন। সাধারণত ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে আপনার খরচ হবে বাংলাদেশি টাকায় প্রায় ৮০০-১২০০ টাকা । যা প্রতি বছর এর রেনু ফি ৮০০-১২০০ টাকা । খূব একটা বেশি না ।  বাহিরের কোন কোম্পানি থেকে ডোমেইন নেম কিনতে আপনাকে পেপাল বা ভিসা কার্ড ,মার্স্টার কার্ড ব্যবহার করতে হবে। যদি আপনার এ ব্যবস্থা না থাকে তাহলে আপনি বাংলাদেশী কোম্পানি থেকে বাংলাদেশী টাকায় ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে পারবেন ।

Domain নেম নেওয়ার সময় যে বিষয়গুলা খেয়াল রাখা প্রয়োজন :

অবশ্যই এমন জায়গা থেকে ডোমেইন নাম কিনবেন যেখানে আপনি দিন-রাত যেকোন সময়ে সাপোর্ট পেতে পারেন  এবং ডোমেইন নেওয়া কোম্পানিটি যেন জনপ্রিয় হয় সেদিকে খেয়াল রাখুন। সবচেয়ে সহজ নামে ডোমেইন নেম নির্বাচন করুন যাতে আপনার ভিজিটরা সহজে আপনার ডোমেইন নেম টা মনে রাখতে পারে ।যেমন www.tokiunlimited.com ।। ডোমেইন নেম বড় হলে মনে রাখা কঠিন হতে পারে, তাই যথাসম্ভব ছোট ডোমেইন নাম সিলেক্ট করুন।

নিয়মিত পোস্ট করুন ও অপ্রয়োজনীয় পোস্ট করা থেকে বিরত থাকুন :

পাঠক ও পোস্ট হচ্ছে  ব্লগ এর প্রান । ব্লগে যত মানসম্পন পোস্ট দেওয়া হবে সেরকম হারে পাঠকও ভিজিট করবে। তবে মনে রাখবেন নিয়মিত ভিজিটর পেতে হলে নিয়মিত পোস্টও করতে হবে । দেখবেন একটা সময় আপনার ব্লগে এমন একটা পাঠকগোষ্টী তৈরী হয়েছে যারা নিয়মিত আপনার ব্লগ পড়তেছে এবং মন্তব্য করতেছে। তাই ব্লগে নিয়মিত পোস্ট করার চেস্টা করুন। সর্বদা চেষ্টা করুন পাঠকের ‍রুচি মাফিক অনুসারে প্রয়োজনীয় পোস্ট করার। আপনি যদি সঠিক ভাবে পাঠকদের চাহিদা মিটাতে না পারেন তাহলে একসময় আপনার ব্লগ পাঠক শূন্য হয়ে যাবে তাই অপ্রয়োজনীয় পোস্ট করা বন্ধ করে কম হলেও কাজের পোস্ট করুন।



ব্লগের জন্য ভাল একটা লোগো ডিজাইন করুন :

সাইট তৈরী করা হয়ে গেলে সাইটের নাম অনুসারে সুন্দর একটি লগো ডিজাইন করে নিন । যাতে ভিজিটররা লগো দেখা মাত্র বলে দিতে পারে এটা আপনার সাইট। যদি নিজে লগো ডিজাইন না করতে পারেন তাহলে আপনার নিকটস্থ কারো সাহায্যে নিতে পারেন।

ইউনিক আর্টিকেল লিখুন :

সব সময় ইউনিক পোস্ট দেওয়ার চেস্টা করুন অর্থাৎ এমন কোন পোস্ট করুন যা অন্যকোন ব্লগে নেই । চেস্টা করবেন সাম্প্রতিক বিষয় নিয়ে লেখার , এতে ভাল ভিজিটর পাওয়া যায়। সময় এমন টপিক নির্বাচন করুন যা পাঠকরা চায় , পাঠকদের চাহিদার কথা জানার চেস্টা করুন এবং সেই রকমের পোস্ট দিন।

বিজ্ঞাপন দিন :

বিজ্ঞাপন হল এমন একটা মাধ্যম যা আপনার সাইটে অনেক ভিজিটর এনে দিতে পারে। আপনি আপনার ব্লগের সুবিধাদি নিয়ে লিফটলেট বানাতে পারেন তা বিতরন করুন এছাড়া বিভিন্ন ব্লগ ম্যাগাজিন , পেপারে আপনার ব্লগ বা সাইটের রিভিও দিন। পাশাপাশি আপনি নিজে নিজে সবাইকে জানান । আপনার সাইটে যদি ভাল পোস্ট পায় দেখবেন এখান থেকে কিছু নিয়মিত পাঠক পাবেন।

অন্যের ব্লগে মন্তব্য করুন এবং মন্তব্যের জবাব দিন :

আপনি অন্য ব্লগে মন্তব্য করুন এবং সেখানে আপনার আইডি হিসাবে আপনার সাইটের নাম ও লিঙ্ক দিন। দেখবেন এখান থেকে আপনি ভাল কিছু ভিজিটর পাবেন এবং এতে আপনার পেজ র‍্যাংক একটু উন্নতি হবে। আপনার ব্লগ যখন কিছু নিয়মিত পাঠক হবে তাদের সমস্যা নিয়ে বা বিভিন্ন কারনে যখন মন্তব্য করবে খুব তারা তারি তার মন্তব্যের জবাব দেওয়ার চেস্টা করুন এতে আপনার প্রতি আপনার পাঠকদের গ্রহনযোগ্যতা বাড়বে এবং তারা আপনাকে ভাল চোখে দেখবে এবং সাহায্যের জন্য নিয়মিত আপনার ব্লগে আসবে।



সহজ শব্দ বা বাক্য ব্যবহার করুন :

শব্দ বা বাক্য একটা পোস্ট অনেক বড় জিনিস। আপনি যদি এমন শব্দ ব্যবহার করেন যা আপনার পাঠকরা বুঝতে না পারে তাহলে সেই পোস্ট করার কোন মানে হয় না। কোন ভাল আর্টিকেল লেখার সময় মনে রাখবেন যত সহজ ভাষায় আপনি আপনার পাঠককে বুঝাতে পারেন। অঝথা কঠিন কোন বাক্য বা শব্দ ব্যবহার করবেন না। 

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম :

ব্লগে ভালো পরিমাণ ভিজিটর নিয়ে আসার জন্য সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা সবাই জানি যে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটারের মতো সোশ্যাল মিডিয়া সাইট থেকে কত পরিমান ট্রাফিক পেতে পারি। আপনি যদি এই সমস্ত সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলোতে পেজ বা প্রোফাইল বানিয়ে সেখানে একটি ভালো সংখ্যার ফলোয়ার তৈরী করতে পারেন তাহলে সেখানে আপনার বিভিন্ন ব্লগ আর্টিকেল বা তার URL শেয়ার করার মাধ্যমে খুব সহজেই নিজের সাইটে ভিসিটর্স নিয়ে আসতে পারবেন।

সহজ শব্দ বা বাক্য ব্যবহার করুন

শব্দ বা বাক্য একটা পোস্ট অনেক বড় জিনিস। আপনি যদি এমন শব্দ ব্যবহার করেন যা আপনার পাঠকরা বুঝতে না পারে তাহলে সেই পোস্ট করার কোন মানে হয় না। কোন ভাল আর্টিকেল লেখার সময় মনে রাখবেন যত সহজ ভাষায় আপনি আপনার পাঠককে বুঝাতে পারেন। অঝথা কঠিন কোন বাক্য বা শব্দ ব্যবহার করবেন না। 

প্রতিযোগিতার আয়োজন করুন :

ব্লগকে মাঝেমধ্যে প্রতিযোগিতার আয়োজন করুন। সেখানে পুরস্কারের ব্যবস্থা রাখুন। পাঠকদের আকৃষ্ট করার জন্য ভাল ভাল সুবিধা রাখুন। তাদের সকল বিষয় সাহায্য করুন।



সফল ব্লগারদের ব্লগ পড়ুন :

একটা মানুষ নিজে নিজে সব কিছু শিখে না, তাই শেখার জন্য সর্বদা সফল ব্যাক্তিদের ব্লগ পড়ার চেষ্টা করুন। তারা কিভাবে সাফল্য পেলো তা জানার চেস্টা করুন। 

-------------------------------------
আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments