ফেসবুক একাউন্ট কতটি ডিভাইসে লগইন আছে তা চেক করা ও রিমুভ করার উপায় - Facebook Tips And Tricks

ফেসবুক, যা বর্তমান সময়ে একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। খুব কম মানুষ খুঁজে পাওয়া যাবে যে স্মার্ট ফোন ব্যবহার করে অথচ ফেসবুক একাউন্ট ব্যবহার করে না। প্রতিনিয়ত ফেসবুক ব্যবহারকারীরা তাদের ফেসবুক একাউন্ট নিরাপদ রাখতে ফেসবুকের খুঁটিনাটি সকল তথ্য জানার চেষ্টা করে। ফেসবুক একাউন্ট নিরাপদে রাখতে আপনাদের জন্যে নিয়ে এসেছি ফেসবুক এর আরো একটি নতুন ট্রিকস নিয়ে, আজকে আপনি জানতে পারবেন, আপনার ব্যবহার করা ফেসবুক একাউন্টটি কোন কোন ডিভাইসে লগইন করা আছে আর তা কিভাবে রিমুভ করতে হয়। 


Facebook Tips And Tricks


বিভিন্ন সময় নানা কারণে আমরা অনেকে আমাদের ফেসবুক আইডি অন্যের মোবাইলে লগইন করে থাকি। যা পরবর্তী সময়ে তা লগআউট করতে ভুলে যাই, যার জন্যে উক্ত যার মোবাইল সে কিন্তু আমাদের আইডিতে খুব সহজে প্রবেশ করতে পারে। ফলশ্রুতিতে আমাদের সকল ইনফরমেশন কিন্তু উক্ত ব্যক্তির হাতে চলে যাচ্ছে বিশেষ করে ম্যাসেজসমূহ।


যদি আমরা অন্যের মোবাইল বা ডিভাইস থেকে নিজেদের ফেসবুক আইডি লগ আউট করতে ভুলে যাই তাহলে সে আমাদের ফেসবুক একাউন্ট এর সকল তথ্য সহজেই জানতে পারবে। শুধু তাই নয় আমরা যার সাথে এসএমএস করছিলাম সবকিছু সে দেখে নিতে পারবে। যা পরবর্তী সময়ে সমস্যার সৃষ্টি হতে পারে। যাই হোক এখন কথা হচ্ছে কিভাবে আপনি আপনার ফেসবুক একাউন্ট থেকে দেখতে পাবেন, যে আপনার ফেসবুক একাউন্টটি কোন কোন ডিভাইসে লগইন করা আছে, তার জন্যে নিচের ধাপগুলা অনুসরণ করুন।




ধাপ - ০১ : প্রথমে আপনি আপনার মোবাইল থেকে ফেসবুকটি লগইন করে নিন। এখন সেটিংস অপশনে চলে আসুন।



ধাপ - ০২ : সেটিংসে আসার পর নিচের দিকে থাকা Security and login অপশনে ক্লিক করুন।



ধাপ - ০৩ : Security and login অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটের মত See all অপশনে ক্লিক করুন।





ধাপ - ০৪ : See all অপশনে ক্লিক করার পর দেখতে পাবেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি যেসকল ডিভাইসে লগইন করা আছে সেকল ডিভাইস ও লোকেশনের নাম। এই সকল ডিভাইসের মালিক চাইলে আমার ফেসবুক আইডি লগইন করে চালাতে পারবে। 


ধাপ - ০৫ : যদি দেখেন আপনার ডিভাইস ছাড়াও অন্যের ডিভাইস লগইন করা আছে তাহলে উক্ত ডিভাইসের সাথে থাকা থ্রি ডট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের দিকে Log Out অপশন পেয়ে যাবেন। এখানে ক্লিক করে খুব সহজে আপনি উক্ত ডিভাইস থেকে আপনার একাউন্টটি লগআউট করে নিতে পারবেন।



ধাপ - ০৬ : আর যদি চান এখান থেকে সকল ডিভাইস একসাথে লগআউট করে দিবেন তাহলে একটু নিচের দিকে আসলে আপনি Log Out Of All Sessions নামের একটি অপশন দেখতে পাবেন, তাতে ক্লিক করুন।





ধাপ - ০৭ : Log Out Of All Sessions এ ক্লিক করার পর নতুন একটি উইন্ডো ওপেন হবে, এখান থেকে Log Out অপশনে ক্লিক করলে আপনার একাউন্টটি সকল ডিভাইস থেকে লগআউট হয়ে যাবে। 



আশা করি বুজতে পারছেন, এভাবে খুব সহজে আপনি আপনার একাউন্টটি অন্যান্য ডিভাইস থেকে Log Out করে নিতে পারবেন। তাই একাউন্ট নিরাপদে রাখতে কিছু দিন পর পর চেক দিন, দেখুন আপনার ডিভাইসের সাথে আর অন্য কোন ডিভাইসের আছে কিনা। থাকলে দ্রুত তা রিমুভ করুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ