Quora কি, Quora তে কিভাবে প্রশ্ন ও উত্তর দিতে হয় - Quora website review

ইন্টারনেট জগতে যতগুলো প্রশ্ন উত্তর সাইট রয়েছে তাদের মধ্যে Quora অন্যতম। Quora হলো বিশ্বের সবচেয়ে বড় প্রশ্ন উত্তর সাইটের মধ্যে একটি। এখানে প্রতি দিন কয়েক লাখ মানুষ প্রশ্ন করে তাদের প্রয়োজনীয় উত্তর খুঁজে বেড়াচ্ছেন। আপনিও এখানে যেকোন প্রশ্ন করতে পারেন। শুধু যে প্রশ্ন করবেন তা কিন্তু নয়, আপনি চাইলে যেকারো প্রশ্নের উত্তরও দিতে পারেন কিংবা Quora তে পোস্ট করতে পারেন।
Quora website review

Quora কি :

Quora একটা জনপ্রিয় প্রশ্ন উত্তর ওয়েবসাইট। ২০০৯ সালে ফেসবুক কর্মীদের একজন অ্যাডাম ডি অ্যাঞ্জেলো এবং চার্লি চেভারের সহযোগিতায় এই সাইটটি তৈরি করা হয়। এখানে আপনি যেকোনো ধরনের প্রশ্ন করতে পারবেন। বাংলা ছাড়াও আপনি হিন্দি, ইংলিশ Quora ব্যবহার করতে পারেন। আপনি যদি লেখা-লিখি করতে পছন্দ করেন তাহলে আপনি বাংলা Quora ব্যবহার করতে পারেন । এখানে প্রতি সপ্তাহে সেরা শীর্ষ লেখকের তালিকা ও তাদের উত্তর ভোটের মাধ্যমে অভিনন্দনের সাথে শেয়ার করা হয়ে থাকে। বাংলা Quora ব্যবহার করার সব থেকে ভাল সুবিধা এখানে বাংলা ভাষায় সমস্ত প্রশ্ন উত্তর দেওয়া হয়। Quora সাইটের মাধ্যমে আপনি নিত্যনতুন বিভিন্ন তথ্য জানতে পারবেন। 

Quora ব্যবহারের কিছু নিয়ম :

প্রশ্ন উত্তর বাংলা Quora তে আপনি হিজিবিজি কোন নাম ব্যবহার করতে পারবেন না এখানে আপনাকে আপনার আসল পরিচয় দিয়েই একাউন্ট তৈরি করতে হবে। আপনি অন্য কোন নাম রাখলে নাম বদলানোর নোটিফিকেশন অথবা আপনাকে Quora থেকে blockও করে দিতে পারে।



আপনি বিশ্বের যেকোনো দেশ থেকে Quora ব্যবহার করতে পারেন তবে শুধু বাংলা Quora ব্যবহার করতে হলে আপনার Quora প্রোফাইল থেকে আপনার ভাষা সিলেক্ট করে bn.quora.com থেকে ব্যবহার করতে হবে। Bangla Quora থেকে আপনি আপনার প্রয়োজনীয় বিষয় গুলো অনুসরণ করতে পারেন যেই বিষয়ে আপনি জানেন বা জানতে চাচ্ছেন। তাহলে Quora সেই সম্পর্কের প্রশ্ন উত্তর গুলো আপনার হোম পেজে নিয়ে আসবে। Quora তে অনেক বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে । যেমন: শিক্ষা, সাহিত্য, প্রযুক্তি, স্বাস্থ্য, দর্শন, বিজ্ঞান, ভ্রমণ, ইন্টারনেট, খাবার, রান্না, মানুষের নিজের অভিজ্ঞতা ইত্যাদি। 

Quora তে একাউন্ট তৈরি করার নিয়ম :

Quora ব্যবহার করলে আপনার প্রশ্ন বা উত্তর গুগলের প্রথম সারিতে চলে আসে যদিও বাংলা Quora ব্যবহার কারি একটু কম কিন্তু মানসম্মত উত্তর দিলে এখানে আপনি ভাল সন্মান পাবেন।
অন্যরা তাদের উত্তর জানার জন্য আপনাকে অনুরোধ করতে পারে। এছাড়াও আপনার Quora প্রোফাইলে সঠিক তথ্য দেওয়া থাকলে আর আপনার নাম কোন ব্যাক্তি গুগলে সার্চ করলে ছবি সহ গুগল আপনার প্রোফাইল দেখতে পারবে

Quora তে অ্যাকাউন্ট তৈরি করা খুব সহজ । এখানে আপনি আপনার ফেসবুক আইডি বা গুগল আইডি দিয়েও লগইন করতে পারেন। 

১। ফেসবুক বা গুগল দিয়ে লগইন করতে bn.quora.com এখানে ক্লিক করুন। যদি আপনার মনে হয় ফেসবুক বা গুগল দিয়ে লগইন করবেন না তাহলে আপনি আপনার ইমেইল দিয়ে সাইন আপ করতে পারেন তার জন্য Signup Bangla Quora এখানে চলে যান।



২। সাইন আপ করার সময় পাসওয়ার্ডটি ৮ ডিজিটের ছোট ও বড় হাতের ইংরেজি অক্ষর আর সাথে যেকোন সংখ্যা দিতে হবে। যেমন : TokiUnlimiTED257

Quora কি? বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন

৩। যেসকল বিষয়ে আপনার জানার আগ্রহ এখান থেকে আপনি ৫ টা বা তার বেশি বিষয়ে টিক দিয়ে নিচে লেখা হয়ে গেছে অপশনে ক্লিক করুন এবং ব্রাউজারের জন্য ভাষা সিলেক্ট করলে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে।

Quora কি? বাংলা Quora কিভাবে ব্যবহার করবেনQuora কি? বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন


Quora তে একাউন্ট তৈরি হয়ে গেলে আপনার প্রোফাইল ছবি, ঠিকানা, আপনি কোন কোন ভাষা জানেন এই সকল তথ্য দিয়ে দিন। তাহলে Quora থেকে উত্তর পেতে এবং বেশি মানুষের সাথে পরিচিত হতে সুবিধা হবে।



Quora - তে কিভাবে প্রশ্ন করতে হয় :

Quora ব্যবহার করা অনেক সহজ । আপনি আপনার Quora অ্যাকাউন্টে চলে আসুন । এখন নিচের পদ্ধতিগুলা অনুসরণ করুন।

১। Quora হোম পেজ থেকে যোগ করুন অপশনে ক্লিক করুন।

Quora কি? বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন

২। এবার যেই নতুন পেজটি খুলবে এখানে আপনি আপনার প্রশ্নটি লিখুন এবং যোগ করুন অপশনে ক্লিক করুন।

Quora কি? বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন

৩। প্রশ্ন লেখার পর আপনি আপনার প্রশ্নের রিলেটেড আরও প্রশ্ন নিচে দেখতে পারবেন। এখানে আপনার প্রশ্নের বিষয় অনুযায়ী যারা আগে উত্তর দিয়েছেন তাদের একটা তালিকা আসবে।  আপনি আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য চিহ্নে ক্লিক করে তাদের অনুরোধ করতে পারেন অথবা ওপর থেকে কাউকে সার্চ করেও অনুরোধ করতে পারেন।



৪। এখানে আপনি ২৫ জনের বেশি কাউকে অনুরোধ করতে পারবেন না। কাজ সম্পন্ন করে ”হয়ে গেছে” অপশনে ক্লিক করলে আপনার প্রশ্নটও পাবলিশ হয়ে যাবে।

Quora কি? বাংলা Quora কিভাবে ব্যবহার করবেন


Quora পার্টনার প্রোগ্রাম কি ? কিভাবে পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করতে হয় :

সাম্প্রতিক Quora তাদের ব্যবহার কারীদের জন্য নিয়ে এসেছে পার্টনার প্রোগ্রাম। যদিও এটা ইংরেজি Quora তে আগে ছিল। কিন্তু December মাসের শেষের দিকে বেশ কিছু বাংলা Quora ব্যবহারকারী তাদের ই-মেইলে Quora পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ পান। Quora তাদের ব্যবহার কারীর প্রশ্নের উপর ভিত্তি করে পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ কারীদের তাদের লাভের একাংশ দিয়ে থাকে। এই পার্টনার প্রোগ্রামে নিজের থেকে অংশগ্রহণ করা সম্ভব নয়। 

Quora আপনার প্রশ্ন উত্তর এবং ব্যবহারের উপর ভিত্তি করে আপনাকে ই-মেইল করবে সেই ই-মেইল থেকে আপনি পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। Quora পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করতে হলে আপনাকে নিয়মিত Quora ব্যবহার করতে হবে এবং নিত্যনতুন প্রশ্ন করতে হবে। আপনার প্রশ্ন মানসম্মত হতে হবে এমন কিছু প্রশ্ন করুন যেগুলো মানুষের সর্বদা প্রয়োজন হয়। প্রশ্ন করার সময় প্রশ্নের সঠিক বিষয় সিলেক্ট করুন। আপনার প্রশ্নে উত্তর দেওয়ার জন্য অভিজ্ঞদের অনুরোধ করুন।

মনে রাখবেন Quora তে কোন উত্তর লেখার জন্য অর্থ দেওয়া হয় না কিন্তু উত্তরের ওপরে ভিত্তি করে বেশি সংখ্যার মানুষ আপনার প্রশ্নকে দেখবে। তাই আপনার প্রশ্নে ভাল উত্তর পাওয়ার জন্য bangla quora এর শীর্ষ লেখকদের অনুসরণ করতে হবে। আপনার জানা প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্নের সঠিক বিষয় সিলেক্ট করতে হবে।

Quora পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করতে হলে দৈনন্দিন জীবনে মানুষ যেসকল বিষয় নিয়ে আলোচনা করে এবং যেগুলো বেশি বেশি মানুষের প্রয়োজন হয় এমন বিষয় নিয়ে প্রশ্ন করুন। ভাল উত্তর পাওয়ার আশায় এমন কোন প্রশ্ন করবেন না যেসকল প্রশ্ন আগে থেকেই Quora তে রয়েছে। এমন প্রশ্ন করলে আপনার পার্টনার একাউন্ট ব্লক করে দিতে পারে Quora টিম। 



-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments